0
সবচাইতে উঁচু ঢেউ পৃথিবীর
সবচাইতে উঁচু ঢেউ পৃথিবীর 
ফটোসোর্স-www.surfertoday.com
ভাবুন তো এমন এক সমুদ্র উপকূলের কথা যেখানে খানিক পরপর আঘাত হেনে যাচ্ছে ভয়ংকর দর্শন আর প্রচন্ড উঁচু কিছু ঢেউ। শুধু তাই নয়। সেই ঢেউ এর মাথায় একটু একটু দেখতে পাওয়া যাচ্ছে ক্ষুদ্র কোন মানুষের টালমাটাল দেহ। এই সেটা ডুবে যাচ্ছে ঢেউ এর ওপারে, এই ভেসে উঠছে। যেন ছুঁয়ে দেবে আকাশ। কেমন লাগবে ওখানটায় তখন থাকতে আপনার? রোমাঞ্চ নাকি ভয়- কোনটাকে বেশি অনুভব করবেন আপনি?
আপনার উত্তরটা যাই হোক না কেন, হাওয়াই এর সার্ফার গেরেট ম্যাকনামারার কাছে কিন্তু সবসময়ের জন্যেই আকর্ষণীয় হয়ে রয়েছে এই ঢেউগুলো। ইউরোপের দেশ পর্তুগালের পশ্চিম উপকূলে অবস্থিত নাজারের কথা বলছি। এমনিতে সবটা সময় পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হলেও শীতকালটায় সাধারনত কেউ খুব একটা মাড়াতে চাননা নাজারের পথ। কারণ? কি আবার! সেই উঁচু উঁচু ঢেউ। ৮০ থেকে ১০০ ফুট বা তারও বেশী উচ্চতার ঢেউগুলো যেন ভাসিয়ে নিয়ে যেতে আসে একেকবারে পুরো উপকূলটাকে। তবে এত বড় ঢেউ কিন্তু দমাতে পারেনি গ্যারেটের মতন সার্ফারদের। বরং আর সব সময়ের চাইতে শীতকালেই এখানে আসতে পছন্দ করেন গেরেট। ২০১১ এর নভেম্বরে ৭৮ ফুট এবং এরপরে নিজের রেকর্ড নিজেই ভেঙে ২০১৩ সালে ১০০ ফুট ঢেউ এর ওপরে চেপে বসেন গ্যারেট নাজারের এই উপকূলে। তবে কিছুদিন আগে গ্যারেটের রেকর্ডকেও ভেঙে দিয়ে ১০০ ফুট এর বেশি উচ্চতার ঢেউয়ের ওপর চড়ে বসেন ব্রাজিলের কার্লোস বার্লে।
কিন্তু কি করে তৈরি হয় নাজারের এই সুউচ্চ ঢেউগুলো? কারণটি আর কিছুই নয়, আটলান্টিকের আবিসাল সমতল থেকে শুরু হয়ে নাজারের উপকূল রেখা থেকে খানিকটা দূরে এসে থেমে যাওয়া ১২৫ মাইলব্যাপী নাজারে খাদ। শহরের দিকে ধনুকের মতন আকৃতি নেওয়া মাটি থেকে তিন মাইল অব্দি গভীর এই খাদ প্রায়া ডো নর্টে বীচের কাছে এসে মাঝে মাঝে জন্ম দেয় জন্ম দেয় ১০০ থেকে ১৫০ ফুট উঁচু ঢেউ এরও।
শীতের সময় উত্তর আটলান্টিকের ঝড় থেকে উত্পন্ন হওয়া এই স্ফীত সমুদ্র তরঙ্গ নাজারের কাছে এসে সরু খাদ অতিক্রম করার সময় হয়ে যায় প্রচন্ড শক্তিশালী। প্রধান দেয়াল থেকে উপকুল পর্যন্ত আসার পর বিশাল এক ঢেউ হয়ে এটি আছড়ে পড়ে সমুদ্রতটে। তবে প্রচন্ড শক্তিশালী আর ভয়াবহ এই ঢেউ তৈরির প্রক্রিয়ার ভেতরে দিয়ে কেবল নাজারের ঢেউগুলোই নয়, যেতে হয় তাহিতির টিহুপো, হাওয়াই এর বানজাই পাইপলাইনসহ পৃথিবীর আরো এমন বেশকিছু সমুদ্রের ঢেউকেও।

Post a Comment

 
Top