0
বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব হিসেবে চুড়ান্ত নিয়োগ পাচ্ছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী গুতেরেস
বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব হিসেবে চুড়ান্ত নিয়োগ পাচ্ছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী গুতেরেস
জাতিসংঘ সাধারণ পরিষদে বৃহস্পতিবার সংস্থাটির নতুন মহাসচিব হিসেবে পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্টোনিও গুতেরেসকে নিয়োগ নিয়োগ চুড়ান্ত হতে যাচ্ছে।
সাধারন পরিষদে তার নিয়োগ চুড়ান্ত করলেই নিশ্চিত হবে তার নিয়োগ।
তবে চুড়ান্ত নিয়োগ হলেও বর্তমানে জাতিসংঘের শরণার্থী প্রধান গুতেরেস আগামী পহেলা জানুয়ারির আগ পর্যন্ত বান কি-মুনের কাছ থেকে মহাসচিবের দায়িত্ব নিতে পারবেন না। 
এদিকে জাতিসংঘের পরবর্তী মহাসচিব হিসেবে দায়িত্ব নিতে যাওয়ায় তাকে ঘিরে ইতোমধ্যে সকলের মাঝে ব্যাপক প্রত্যাশা তৈরি হয়েছে।
জাতিসংঘের কূটনীতিকরা বলছেন, তাদের প্রত্যাশা গুতেরেস জাতিসংঘের আমূল পরিবর্তন ঘটাবেন এবং তিনি বানের চেয়ে আরো বলিষ্ঠ ভূমিকা রাখবেন।
ফরাসি রাষ্ট্রদূত ফ্রাঙ্ককোইস দেলাত্রি বর্তমান বৈশ্বিক ঝড়ো পরিস্থিতিতে গুতেরেসকে ‘সম্ভাব্য সর্বোত্তম দিশারী’ হিসেবে তুলে ধরেন। সংস্কারবাদী হিসেবে তার অনেক প্রশংসাও করেন তিনি।
ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাথিউ রিক্রফট বলেন, ‘১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পুর্তগালের প্রধানমন্ত্রী এবং ২০০৫ থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত শরণার্থী বিষয়ক জাতিসংঘ হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে গুতেরেস এটা বুঝিয়ে দিয়েছেন যে তিনি একজন সংস্কারবাদী।’ সূত্র: বাসস  এবং জি নিউজ ।

Post a Comment

 
Top