0
কিভাবে সংশোধন করবেন আধার কার্ড ?

কিভাবে সংশোধন করবেন আধার কার্ড ?

যদি আপনার আধার কার্ডে কোনও ভুল তথ্য দেওয়া থাকে তাহলে আপনি দুটি পদ্ধতিতে ঠিক করতে পারবেন। এক অনলাইন আর দুই অফলাইন (পোস্ট)।
 ◆ অনলাইন : অনলাইনে ঠিক করার জন্য আবেদন করতে পারেন। তার জন্য মোবাইল নম্বর রেজিস্টার থাকা বাধ্যতামূলক।
■ পদ্ধতি:
১) http://ssup.uidai.gov.in/web/guest/update এই ওয়েবসাইটে যান।
২) সেখানে আপনার আধার নম্বর দিয়ে OTP জেনারেট করুন। পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
৩) আপনি যে তথ্য পরিবর্তন করতে চান তা সিলেক্ট করে পরিবর্তন করুন।
৪) পরিবর্তনের সমর্থনে যে প্রমাণপত্র আপনার কাছে রয়েছে তার জেরক্স কপি করে স্বাক্ষর(Sign) করতে হবে তারপর স্ক্যান করে আপলোড করে সাবমিট করুন। সাবমিট হয়ে গেলে আপনি একটি কনফার্মেশন এসএমএস পাবেন।
◆ অফলাইন (পোস্ট) : অনলাইন করতে অসুবিধা হলে অফলাইনেও ঠিক করার জন্য আবেদন করতে পারেন।
■ পদ্ধতি:
১) প্রথমে AADHAAR DATA UPDATE/CORRECTION ফ্রমটি সংগ্রহ করবেন। অফলাইনের জন্য উপরের  লিঙ্ক থেকে আবেদন পত্র পেয়ে যাবেন।
২) নির্ভুল ভাবে সেটাকে পূরণ করতে হবে। মোবাইল নম্বর দেওয়া বাধ্যতামূলক।
৩) পরিবর্তনের সমর্থনে যে প্রমাণপত্র আপনার কাছে রয়েছে তার জেরক্স কপি দিতে হবে। প্রত্যেক জেরক্স কপিতে নিজের নাম, আধার নাম্বার ও স্বাক্ষর(Sign) করতে হবে।
৪) ফর্মের মধ্যে বাঁদিকে ইংরাজি ও ডানদিকে নিজস্ব আঞ্চলিক ভাষায় পূরণ করতে হবে।
৫) এবার ফর্ম ও জেরক্স কপিগুলো একসাথে পিন করে একটা খামের মধ্যে ভরে খামের উপরে “Aadhaar Update/Correction” এটা লিখতে হবে এবং বাঁদিকে নিজের ঠিকানা ও ডানদিকে UIDAI অফিসের ঠিকানা লিখতে হবে।
৬) পশ্চিমবঙ্গবাসী হলে পোস্ট করার সময়
UIDAI Regional Office, 1st Floor, RIADA Central Office Building, Namkum Industrial Area, Near STPI Lowadih, Ranchi -834010
এই ঠিকানায় রেজিস্টার পোস্ট করবেন।
● এবার জানুন পরিবর্তনের সমর্থনে কি প্রমাণপত্র লাগবে :
৹ নাম ভুল থাকলে দেওয়া যাবে পাসপোর্ট, প্যান কার্ড, রেশন কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ম্যারেজ সার্টিফিকেট বা জব কার্ডের জেরক্স। (যেকোন একটা)
৹ জন্ম তারিখ ভুল থাকলে দেওয়া যাবে বার্থ সার্টিফিকেট, মাধ্যমিক পাস সার্টিফিকেট (SSLC) বা পাসপোর্টের জেরক্স। (যেকোন একটা)
৹ ঠিকানা ভুল থাকলে দেওয়া যাবে পাসপোর্ট, রেশন কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ব্যাঙ্ক পাশবুক, ইলেকট্রিক বিল, বিধায়ক বা সাংসদের ইস্যু করা ঠিকানা সার্টিফিকেট বা জব কার্ডের জেরক্স। (যেকোন একটা)
বিঃ দ্রঃ – মনে রাখবেন যে জেরক্স আপনি প্রমাণপত্র হিসাবে দেবেন সেগুলিতে নিজের নাম, আধার নাম্বার ও স্বাক্ষর(Sign) অবশ্যই থাকতে হবে।

Post a Comment

 
Top