0
এই ভারতেই আছে  চলমান হাসপাতাল, ট্রেনেই অপারেশন ব্যবস্থা
এই ভারতেই আছে  চলমান হাসপাতাল, ট্রেনেই অপারেশন ব্যবস্থা  
গোটা ট্রেনটাই তো একটা হাসপাতাল। রোগীদের জন্য বেশ কিছু ওয়ার্ড আছে। অন-বোর্ড পাওয়ার জেনারেটর, একটা প্যান্ট্রি কার, ওষুধপত্র রাখার জায়গা— সবই রয়েছে ট্রেনের মধ্যে। সাধারণ হাসপাতালে যেমন কর্মী আবাসন থাকে, এই ট্রেনেও স্বাস্থ্যকর্মীদের থাকার আলাদা জায়গা আছে।
এই ট্রেনটা কিন্তু নতুন নয়। বিশ্বের সর্বপ্রথম হাসপাতাল ট্রেন, তার যাত্রা শুরু করে ১৯৯১ সালের ১৬ জুলাই। উদ্যোগ নেয় ইন্ডিয়া ফাউন্ডেশন। লাইফলাইন এক্সপ্রেস বা জীবনরেখা এক্সপ্রেস পরিচালনার দায়িত্ব যৌথভাবে নেয় রেলমন্ত্রক এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই ট্রেন পরিচালনার ক্ষেত্রে অনেক বেসরকারি সহযোগিতাও আছে। আর তা নিয়েই গ্রামীণ ভারতের স্বাস্থ্য পরিষেবা দিয়ে চলেছে এই হাসপাতাল ট্রেন।
দেশ নিয়ে গর্ব করার অনেক কিছুই আছে, যা সকলের জানা নয়। এমনই একটা গর্বের বিষয় অনেকেরই কাছে অজানা। এই দেশেই তিন দশক ধরে চলছে লাইফলাইন এক্সপ্রেস বা জীবনরেখা এক্সপ্রেস।
লাইফলাইন এক্সপ্রেস বা জীবনরেখা এক্সপ্রেস। একটি চলমান হাসপাতাল। ‌‌ভারতীয় রেলের এই ট্রেনটির শীতাতপ-নিয়ন্ত্রিত কামরাগুলি বিশেষ ভাবে তৈরি করা। প্রতিটি ট্রেনে দু’টি করে অপারেশন থিয়েটার আছে। রয়েছে তিনটি অপারেটিং টেবিল, একটা জীবাণুমুক্ত করার ঘর। এই ট্রেনে নিয়মিত বিভিন্ন সার্জিক্যাল অপারেশন হয়।

Post a Comment

 
Top